কফিন হস্তান্তর, পাকিস্তানের শান্তির নিদর্শনের জবাব দিল ভারত - Bengali News

Home Top Ad

Responsive Ads Here

Sunday, March 3, 2019

কফিন হস্তান্তর, পাকিস্তানের শান্তির নিদর্শনের জবাব দিল ভারত


প্রতিবেশী দেশের সঙ্গে শান্তির নিদর্শন হিসেবে আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরত দিয়েছে পাকিস্তান। এবার রাজস্থানের জয়পুরের কারাগারে সহবন্দিদের পাথরের আঘাতে নিহত পাকিস্তানি নাগরিকের কফিন ফেরত পাঠিয়েছে ভারত।-খবর এক্সপ্রেস ট্রিবিউন।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে আধাসামরিক বাহিনীর একটি গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। এর পর পাকিস্তানবিরোধী উত্তেজনার মধ্যে কারাবন্দি শাকিরুল্লাহকে পাথর নিক্ষেপ করে হত্যা করেন ভারতীয় সহবন্দিরা।

পাইলট অভিনন্দনকে ফেরত দেয়ায় ভারতের নরেন্দ্র মোদি প্রশাসন হতবুদ্ধি হয়ে যায়। বুধবার নিয়ন্ত্রণরেখা অতিক্রম করলে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে ভূপাতিত হয় ভারতের মিগ-২১ যুদ্ধবিমান।

এর পর পাকিস্তান সেনাবাহিনীর হাতে তিনি আটক হন। তবে বিভিন্ন সময় ভিডিওতে পাকিস্তান সেনাবাহিনীর পেশাদারি আচরণে নিজের মুগ্ধতার কথাও পাইলট অভিনন্দন প্রকাশ করেছেন।

তাকে নিজ দেশে হস্তান্তরের একদিন পর শনিবার পাকিস্তানি পতাকায় ঢাকা একটি কফিন ফেরত দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

ওয়াগা-আত্তারি সীমান্ত দিয়ে যখন পাইলট অভিনন্দনকে ফেরত দেয়া হচ্ছিল, তখন ভারতীয়দের মধ্যে ছিল উল্লাস ও আনন্দ। তারা পতাকা, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে নিজেদের হিরোকে স্বাগত জানিয়েছেন।

কিন্তু শনিবার যখন শাকিরুল্লাহর মরদেহ একটি কফিনে করে ভারত ফেরত দেয়, তখন পাকিস্তান অংশের পরিবেশ ছিল শোকাবহ।

পাঞ্চাবের শিয়ালকোটের এই বাসিন্দার লাশ গ্রহণের সময় তার শোকসন্তপ্ত স্বজনদের চোখ উপচে পানি ঝরছিল। পুলওয়ামা হামলার প্রতিশোধ নিতে তাকে হত্যা করা হয়েছিল।

২০০১ সালে শাকিরুল্লাহ ভারতে গ্রেফতার হয়েছিলেন। সেখানে তিনি যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি ভোগ করছিলেন।

কিন্তু এ মর্মান্তিক হত্যাকাণ্ড নিয়ে পাকিস্তানের নিন্দার জবাব দেয়নি ভারত। এ নিয়ে তদন্ত ও ময়নাতদন্তের প্রতিবেদন চাইলেও দেয়া হয়নি বলে পাকিস্তানের অভিযোগ।

পাকিস্তানের জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের মোহাম্মদ আলী এহসান বলেন, শুক্রবার পাকিস্তান ভারতীয় পাইলটকে হস্তান্তর করলে তার পরের দিন শনিবার শাকিরুল্লাহর মরদেহ ফেরত দিল ভারত। এটিকে কাকতালীয় ঘটনা হিসেবে বর্ণনা করেন তিনি।

-সময়ের সংলাপ২৪/ডি-এইচ

No comments:

Post a Comment